SEO GURU – পর্ব ২

যারা “SEO GURU – পর্ব ১” পড়েননি.. তারা এই লিংক থেকে পড়ে নিন।

 

পর্ব ২:

১। ডোমেইন নেম নির্বাচনঃ

ডোমইন নেম হল একটি ওয়েবসাইটের নাম বা পরিচয়। আর এটি নিয়ে নতুন করে বলার কিছু নেই। যতটুকু বলার দরকার, আমি ততটুকুই বলছি, কোন ওয়েব সাইট বানানোর পূর্বে সাইটের ওয়েবমাষ্টারকে ডোমেইন নেমটি ভেবে চিন্তে নেয়া উচিত। কারন একটি কফি শপ এর ডোমেইন নেম যদি ricemill.com জাতিয় কিছু হয় তবে সেটা ভাল দেখায় না। আবার সাইটের নামে কোন symbol বা সংখ্যা না রাখাটাই ভাল। কারন মানুষ এই symbol টাকে মনে রাখতে পারে না। ডোমেইন নেম সিলেক্ট করার পূর্বে একটা কথা ভালভাবে বুঝতে হবে, যে ওয়েব সাইটের কন্টেন্ট কি হবে, কেন বানানো হচ্ছে সাইটি, কি সার্ভিস দেয়া হবে সাইটটি দিয়ে। ডোমেইন নেম সহজ ও ছোট হওয়াটাই ভাল।

ডোমেইন নেম এর এক্সটেনশন .com, .net, .biz, .info, .org এই সব হলে বেশি ভাল হয়। কারন মানুয় এক্সটেনশন গুলোর সাথে বেশি পরিচিত। এগুলো হল টপ লেভেল ডোমেইন নেম। .tk, .co.cc, .co.uk, .ws, com.bd এই সব হল থার্ড লেভেল ডোমেইন নেম বা কান্টি লেভেল ডোমেইন নেম। যাকে cTLD বলে।

আর একটা জিনিস মনে চলা অনেকটা ভাল। সেটা হল ডোমেইনের এক্সটেনশন গুলো বিভিন্ন কথা মাথায় রেখে করা হয়েছে। যেমনঃ

.com – কমার্শিয়াল প্রতিষ্ঠান এর জন্য বা সব ধরনের ওয়েব সাইটের জন্য।
.net – নেটওর্য়াক বা ইন্টারনেট সংক্রান্ত ওয়েবসাইটের জন্য, যদিও এখন এটা সব ধরনের ওয়েব সাইটে ব্যবহৃত হয়।
.org – বিভিন্ন আর্গানাইজেশন এর জন্য।
.biz – ব্যবসা প্রতিষ্ঠান এর জন্য।
.info – ইনফরমেশন সংক্রান্ত ওয়েবসাইটের জন্য।
.edu – শিক্ষা প্রতিষ্ঠান এর জন্য।
.gov – সরকারী প্রতিষ্ঠান সমূহের জন্য।

এরকম প্রত্যেকটা এক্সটনশনের অর্থ আছে।

একটা কথা মনে রাখতে হবে, ভিজিটরের দরকার নেই আপনার ওয়েব সাইটের নাম মনে রাখার। আপনার দরকার ভিজিটরকে নামটি মুখস্থ করিয়ে দেয়া। সুতরাং ওয়েব সাইটি যতটা সম্ভব সুন্দর, পরিপাটি ও ডোমেইন নামটি যতটা সম্ভব ছোট ও সুন্দর রাখুন।

কিছু SEO friendly কিন্তু ভিজিটর আনফ্রেন্ডলি URL:

http://domain4you.com
http://domainforyou.com
http://domainforu.com
http://domain-for-you.com
http://domain4u.com

উপরের ডেমেইনগুলোর সবগুলোর অর্থ বা উচ্চারণ এক ই হয়। সুতরা কাউকে যখন এই এড্রেসটি বলা হবে তখন সে কনফিউজড থাকবে এর সঠিক বানান নিয়ে। আমাদের টিউটোরিয়াল যদিও সার্চ ইঞ্জিন নিয়ে, তবুও এই পোষ্টটি এভাবে করার কারন হল আপনার ওয়েবসাইট যতবেশি ভিজিটর হবে এবং লোকে মনে রাখতে পারকে, আপনার সাইটটি ততবেশি পুপলার হয়ে উঠবে।

আজ এতটুকুই। পরের পর্বে পাবেন “ভাল এবং ফাস্ট একটি ওয়েব সার্ভার” ও “সঠিক ভাবে ওয়েব সাইটের মেটা ট্যাগিং” নিয়ে টিউটোরিয়াল। সবাই ভাল থাকবেন।

ধন্যবাদ।

 

[ বিঃ দ্রঃ আমার অনুমতি ব্যাতিত এই পোষ্ট অন্য কোথায় প্রকাশ করা সম্পূর্ন নিষিদ্ধ। ]

One Response so far.

Leave a Reply

You must be logged in to post a comment.