SEO GURU – পর্ব ৫

এক নজরে আগের পর্ব গুলোঃ

SEO GURU – পর্ব ১

SEO GURU – পর্ব ২

SEO GURU – পর্ব ৩

SEO GURU – পর্ব ৪

SEO GURU এর এবারের পর্ব “SEO Friendly URL”

SEO Friendly URL:

সার্চ ইঞ্জিন বা মানুষ সহজে যেই সব লিংক গুলো মনে রাখতে পারে সেই সব লিংকই SEO Friendly URL.

নিচে কিছু SEO Friendly URL ও SEO UnFriendly URL দেয়া হলোঃ

উপরের URL গুলো হল SEO friendly. এবার নিচে কিছু SEO UnFriendly URL দিচ্ছি।

আশা করি উপরের লিংক গুলো থেকে ধারণা পেয়েছেন যে কোনগুলো SEO Friendly URL কি।

তাহলে যেইসব সাইট SEO Unfriendly URL সেই সব সাইটের URL গুলো SEO Friendly করব কি করে?

যারা CMS (WordPress, Joomla, Durpal, PhpBB, Vbulletin etc) ব্যবহার করে ওয়েবসাইট তৈরী করেন তারা CMS এর ভেতর থেকেই SEO Friendly URL করতে পারেন।
যেমন ওয়ার্ডপ্রেস এ Permalink চেঞ্জ করে, জুমলা তে SEF Patch অথবা .htaccess ফাইল ব্যবহার করে SEO Friendly URL করে নিতে পারেন।
জুমলাতে SEO Friendly URL করার জন্য নিচের লিংক দুইটি দেখুনঃ
http://www.easysiteguide.com/articles/joomla/joomla-seo.html
http://www.scribd.com/doc/2300167/Joomla-v-15-Configure-and-troubleshoot-SEF-URLs

যারা phpBB তে SEO Friendly URL ব্যবহার করতে চান তারা নিচের লিংকটি দেখতে পারেনঃ

http://www.phpbb-seo.com/

এভাবে সব ধরনের CMS / Software এর জন্যই SEO Friendly URL করার কিছু ট্রিকস, কিছু প্লাগিন বা কিছু মড আছে। সবচেয়ে ভাল হয় আপনি যে CMS টি ব্যবহার করবেন সেটির Docs ফাইলটি পরে নিলে।

উপরে CMS/Software দ্বারা বানানো সাইটের জন্য SEO Friendly URL নিয়ে আলোচনা করলাম। এবার আসি একটি ওয়েবসাইটের সবচেয়ে গুরুত্বপূর্ন একটি জিনিসের কছে যা কোন সাইটকে জনপ্রিয় করতে বা সাইট ইঞ্জিনে অর্ন্তভূর্ক্ত হয়ে পেজ র‌্যাঙ্ক বাড়াতে সাহায্য করে।

আমরা সাধারণত কোন ওয়েবসাইটের URL লিখতে গেলে প্রথমে WWW ব্যবহার করে আবার কখনো WWW ব্যবহার না করেই লিখি। যেমনঃ

www.localhost.com
localhost.com

আপনি মনে করতে পারেন দুটি একই জিনিস, যেহেতু যেকোন একটি লিখলে একই ফলাফল আসছে, কিন্তু সার্চ ইঞ্জিন এর কাছে ২টি ২ জিনিস। www.localhost.com হলো একটি সাব ডোমেইন এবং localhost.com হলো Main ডোমেইন। যেহেতু www দিয়েও মানুষ ওয়েব সাইট খুলতে অভ্যস্ত সেহেতু ধরে নিচ্ছি www.localhost.com ও Main ডোমেইন। কিন্তু কোন ওয়েব সাইটের ২টি মেইন ডোমেইন হতে পারেনা, তাই আমাদের যেকোন একটি ডোমেইনকে বেছে নিতে হবে যেটাতে ২টির যেকোন একটি URL লিখলে ঐটিতেই যাবে। একটু সহজ করে দিচ্ছি।

ধরুন আপনি http://localhost.com কে পার্মানেন্ট ডোমেইন হিসেবে সিলেক্ট করলেন। এখন আপনি www দিয়ে URL লিখুন বা www ছাড়া লিখুন আপনাকে ব্রাউজার http://localhost.com এই নিয়ে যাবে।

কেন একটি পার্মানেন্ট URL লাগবে এই প্রশ্ন কি জাগছে মনে?? আচ্ছা একটা কথা একটু ভেবে দেখুনতো আপনি যদি দুই নামে পরিচিত হন তাহলে কি আপনাকে বেশি লোক চিনবে নাকি এক নামে পরিচিত হলে বেশি লোক চিনবে? ধরুন রহিম এ করিম ২টাই আপনার নাম। যে নামেই ডাকা হোক আপনিই সাড়া দিবেন, কিন্তু আপনাকে রহিম নামে চিনে ৫০ জন লোক আর করিম নামে চিনে ৪০ জন লোক। তাহলে ঐ ৪০ জন কিন্তু অপনাকে রহিম নামে চিনবে না, ঠিক ৫০ জনের বেলায়ও তারা আপনাকে করিম নামে চিনবে না। কিন্তু আপনি যদি শুধু রহিম বা শুধু করিম নামে পরিচিত হতেন তবে আপনাকে ৯০ জন লোক একনামে চিনত।

ঠিক www দিয়ে বা www ছাড়া ২ নামেরই সামিল। দুইটি একসাথে একটিভ থাকলে সার্চ ইঞ্জিন বুঝতে পারেনা যে সে আপনার ডোমেইনটিকে কোন নামে অর্ন্তভূর্ক্ত করবে। সুতরাং আপনার ডোমেইনকে যে কোন একটি নামে পরিচিত করতে হবে।

ডোমেইনকে পার্মানেন্টলি একনামে পরিচিত করার পদ্ধতিকে বলা হয় 301 Redirect

এটা .htaccess ফাইলের মাধ্যমে করতে হয়। এজন্য আপনি যে সার্ভার ব্যবহার করছেন তাতে “mod_rewrite” enable থাকতে হবে। তারপর পার্মানেন্ট URL এর জন্য নিচের কোডটি কপি-পেষ্ট করুন আপনার .htaccess ফাইলএ।

যদি www ছাড়া ডোমেইনটি পার্মানেন্ট করতে চান তাহলে এই কোডটি কপি পেষ্ট করুন।

যদি www সহ ডোমেইনটি পার্মানেন্ট করতে চান তাহলে এই কোডটি কপি পেষ্ট করুন।

(কোডের মাঝে localhost.com এর পরিবর্তে আপনার ডেমেইনটি লিখুন।)

উপরের কোডটি যারা এপাচি সার্ভার ব্যবহার করেন তাদের জন্য। যারা মাইক্রোসফটের IIS সার্ভার ব্যবহার করেন তারা নিচের লিংকটি থেকে সাহায্য নিন।

http://www.stepforth.com/resources/web-marketing-knowledgebase/non-www-redirect/#microsoft

আজ আর নয়। ভাল থাকবেন। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

You must be logged in to post a comment.